Sunday, April 29, 2018

সুন্দরবনের নাম সুন্দরবন কেন?

সুন্দরবন আমাদের গর্ব। প্রাকৃতিক বিশ্ব ঐতিহ্যের অংশ এটি। কিন্তু আপনি কি কখনো ভেবেছেন এর নাম সুন্দরবন কেন? বনটি সুন্দর, তাই? নাকি সুন্দরী গাছের জন্য? এ নিয়ে আছে নানান মত। অনেকে মনে করেন, নামটির আক্ষরিক শব্দেই রয়েছে মূল কথা। সুন্দরবন অর্থ সুন্দর জঙ্গল বা সুন্দর বনভূমি। আর আমাদের সুন্দরবনের সৌন্দর্য্য যে অতুলনীয় তা তো বলারই অপেক্ষা রাখে না।
 
সুন্দরবন নামের সম্ভাব্য আরেকটি কারণ মনে করা হয় সমুদ্রকে। সমুদ্রের তীরে বনের অবস্থান বলে 'সমুদ্র বন' থেকে কালক্রমে এর নাম হয়েছে সুন্দরবন এমনটি ধারণা করেন অনেকে।
 
তবে বিশাল এক জনমত আছে সুন্দরী গাছের পক্ষে। এই বনে অসংখ্য সুন্দরী গাছ জন্মে। বনের স্থানীয়দের ঘর তৈরি, ঘরের ছাউনি দেওয়ার গাছে এই গাছের বড় বড় পাতা খুবই কাজে দেয়। শুধু তাই নয়, এখানকার বিখ্যাত সুন্দরী গাছের মূলে রয়েছে ডায়াবেটিস প্রতিরোধী ওষুধ। স্থানীদের জোরালো যুক্তি, এই বনের নামের সাথে জড়িত সুন্দরী গাছই।
 
তবে নামের রহস্য যাই হোক না কেন সুন্দরবন ভ্রমণ এক অসাধারণ অভিজ্ঞতা। সুন্দরবনকে জালের মত জড়িয়ে রয়েছে সামুদ্রিক স্রোতধারা, কাদা চর এবং ম্যানগ্রোভ বনভূমির লবণাক্ততাসহ ক্ষুদ্রায়তন দ্বীপমালা।
 
মোট বনভূমির ৩১.১ শতাংশ, অর্থাৎ ১,৮৭৪ বর্গকিলোমিটার জুড়ে রয়েছে নদীনালা, খাঁড়ি, বিল মিলিয়ে জলাকীর্ণ অঞ্চল। বিখ্যাত রয়েল বেঙ্গল টাইগারের আবাসস্থল হলেও বাঘ মামার দেখা পাওয়া খুবই কঠিন। তবে দেখা পাবেন হরিণ, বানরসহ নানান বণ্য প্রাণীর। অসংখ্য পাখির কলকাকলি আর পাতার ফাঁকে বয়ে চলা বাতাসের শব্দ সত্যিই রোমাঞ্চকর। একবার হলেও অবশ্যই ভ্রমণ করবেন অপরূপ এই বনটি।

No comments:

Post a Comment

Follow Us @VisitSundaebon